কর্ম এলাকা

পথশিশু সেবা সংগঠন ঢাকার রাস্তায় ১৩টি স্থানে কাজ করেছে। কাওরানবাজার, চন্দ্রিমাউদ্যান, সংসদ ভবন (মানিক মিয়া এভিনিউ), গাবতলী, নিউ মার্কেট, কমলাপুর, মোহাম্মদপুর থানা সিগন্যাল, বিজয় স্বরনী, শহীদ মিনার, ফার্মগেট পার্ক, সদর ঘাট, গুলিস্তান ও সোহরাওয়ার্দী উদ্যান ।

এ সকল স্থানে অবস্থা ও পরিবেশের ভিন্নতার কারণে পথশিশুদের জীবন যাত্রায়ও ভিন্নতা লক্ষ্য করা যায় । আমাদের অভিজ্ঞতা থেকে ঢাকার ছয়টি স্হানের শিশুদের কিছু চিত্র তুলে ধরা হল ।

কাওরানবাজার
এই এলাকার শিশুরা সাধারনত রাস্তায় খোলা আকাশের নীচে ঘুমায় । বেশীর ভাগ মা ও মেয়ে শিশুরা যৌন কর্মে লিপ্ত থাকে । যেহেতু কাওরান বাজার ঢাকা শহরের বড় পাইকারী বাজার তাই বেশীর ভাগ শিশুরাই রাত জেগে কুলির কাজ করে । এছাড়াও দিনের বেলাতে তারা বিভিন্ন দোকানে এবং রাস্তায় টোকাই কাজ করে । অনেকেই সবজি ও তরকারী কুড়ায় এবং তা ছোট বাজারে বিক্রি করে । যেহেতু সহজেই তাদের হাতে টাকা আসে তাই মাদকদ্রব্য কিনতে ও ব্যবহার করতে তাদের মধ্যে অধিক প্রবণতা লক্ষ্য করা যায় । দীর্ঘদিনের কাজের অভিজ্ঞতা থেকে বুঝা যায় যে, এই এলাকার শিশুদের মধ্যে মারামারি, প্রতিশোধ নেয়া এবং চুরি করার প্রবণতা আছে । কিন্ত্ত এই শিশুদের সাথে স্বেচ্ছাসেবীদের আছে নিবির সম্পর্ক ।

krawanbz

চন্দ্রিমা উদ্যান
এই স্হানের শিশুরা তুলানমূলক ভাবে ভালো অবস্হানে আছে । পরিচ্ছন্ন আর ব্যবসায়ী শিশুর সংখ্যাই বেশী । প্রায় বেশীর ভাগ শিশুরাই এনজিও স্কুলগুলোতে পড়াশুনা করে এবং বিভিন্ন বস্তিতে বাবা মার সাথে বাস করে । তারা নিজেদের ভবিষ্যত সম্পর্কে সচেতন। অনেক সময়ই উদ্যানের গার্ড কতৃক তারা নির্যাতিত হয় । সব কিছুর পরও সপ্তাহে এক দন পথশিশু সেবা সংগঠনের এডুকেটরদের জন্য তারা অপেক্ষা করে । অনেক সময মায়ের বকুনি সহ্য করে, ব্যবসা বন্ধ রেখে আমাদের সাথে কিছু সময় কাটায় এবং নতুন জীবনের স্বপ্ন দেখে ।

গাবতলী
সবচেয়ে করুণ ও কষ্টের জীবন যাপন করছে গাবতলীর শিশুরা । গাবতলীর কিছু শিশু ছাড়া প্রায় সবাই রাস্তায় থাকে, ঘুমায় বাস টার্মিনালে । এদের অধিকাংশই রাস্তায় বোতল টোকায় । ছেড়া জামা, ময়লা আর নোংরা শরীর, নেশায় অসক্ত শিশু এখানকার সাধারন দৃশ্য । সপ্তাহে একদিনও গোসল করে না এমন শিশুর সংখ্যাই বেশী । এমন কি  প্রস্রাব পায়খানা করার পর পরিস্কার হওয়ার পানিও তারা পায় না । কিছু সময়ের জন্য তাদের সাথে বসলে দেখা যায় মাছি এসে ভির জমায় । ডায়েরিয়া এবং চর্ম রোগ যেন তাদের জীবনের জন্য সাধারন বিষয় । বেশীর ভাগ শিশুই ড্যান্ডি ও ঘুমের ট্যাবলেট ব্যবহার করে । এছাড়াও অনেক সময় টার্মিনালের খারাপ পরিবেশের কারণে মেয়ে শিশু হয় ধর্ষিতা ও পতিতা । এত সব কষ্টের পরও শিশুদের আছে মানুসকে কাছে টানার এক আশ্চর্য্য শক্তি । তাদের ভালোবাসাই আমাদেরকে কাজের প্রেরণা যোগায় ।

gabtoli

নিউ মার্কেট
এখানের শিশুরা প্রায় সবাই হকারের কাজ করে । অনেকে পড়াশুনা করে তবে তাদের মধ্যে শিল্পকর্মের দিকে বিশেষ ঝোঁক আছে । তাদের আছে প্রতিবাদ করার এক আশ্চর্য্য ক্ষমতা । মার্কেটের ছাদের উপরে আমাদের সাথে খেলাধূলা আর পড়াশুনার মধ্য দিয়ে তারা যেন সমাজকে জানাচ্ছে আমাদেরও আছে শৈশব ভোগের অধিকার ।

newmarket2

কমালাপুর রেলস্টেশন
বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে শিশুরা এখানে আসে । বেশীর ভাগই বাড়ী থেকে পালিয়ে আসে । এখানে নেশাগ্রস্হ আর কুলি কাজ করে এমন শিশুর সংখ্যাই বেশী । তবে তারা দলবদ্ধ ভাবে বাস করে । কোন কিছু সঞ্চয় করে রাখে না কারণ পুলিশ অথবা গার্ড তাদের টাকা পয়সা ছিনিয়ে নেয় । এখানকার শিশুরা জন্ডিস ও চর্ম রোগে বেশী আক্রান্ত হয় ।

strd3

ফার্মগেট পার্ক
এখানকার বেশীর ভাগ শিুশুরই বাবা নেই, তারা মায়ের সাথে পার্কে থাকে । অধিকাংশ শিশুর মা নেশাগ্রস্হ এবং অস্বাভাবিক যার কারণে শিশুরা মায়ের দ্বারাই ক্ষতিগ্রস্হ, নির্যাতিত হচ্ছে । শিশুরা তুলনামূলক শান্ত এবং পরিচ্ছন্ন । এদের মধ্যে অনেকেই সকালে হেলপারি, হকারি এবং ভিক্ষা করে পারিবারকে আর্থিক ভাবে সহায়তা করে এবং বিকালে স্কুলে যায় । মাঝে মাঝে পুলিশের উচ্ছেদ অভিযানের কারণে তাদের পার্ক ছেড়ে চলে যেতে হয়, ফলে অনেক শিশুই হারিয়ে যায় । মেয়ে শিশুরা একটু বড় হলেই তাদের বিয়ে দিয়ে দেওয়া হয় । আবার কেউ কেউ পরিবারের চাপে যৌন কর্মে লিপ্ত হয় । শিশুরা ময়লা পরিবেশে খাওয়া-দাওয়া করে, এরা সাধারণত চর্মরোগ, ঠান্ড-জ্বর ও অপুষ্টিজনিত সমস্যায় ভুগছে ।

আধুনিক পড়ালেখা

বর্তমান সময় সূচী

সদরঘাট লঞ্চ টার্মিনাল: শুক্রবার – সকাল ৯:৩০-১১:৩০মি.

কমলাপুর রেল টার্মিনাল: শুক্রবার – বিকাল ৩:৩০-৫:৩০মি.

গুলিস্তান: শনিবার – সকাল ৯:৩০-১১:৩০মি.

কাওরানবাজার “ওয়াসা ভবনের সামনে”: শনিবার – বিকাল ৩:০০-৫:০০টা

গাবতলী বাস টার্মিনাল “রাজা-বাদশা কাউন্টারের কাছে”: মঙ্গলবার – বিকাল ৪:৩০-৬:৩০টা

সোহরাওয়ার্দী উদ্যান: বুধবার – বিকাল ৩:০০-৫:০০টা

2 thoughts on “কর্ম এলাকা”

  1. please check this work plan !!!!! it is old one
    বর্তমান সময় সূচী

    কমলাপুর রেল টার্মিনাল === শুক্রবার – সকাল ৯-১১টা

    সদরঘাট লঞ্চ টার্মিনাল === শুক্রবার – বিকাল ৪-৬টা

    কাওরানবাজার “মা ও শিশু অধিদপ্তরের সামনে” === শনিবার – বিকাল ৪-৬টা

    ফার্মগেট পার্ক “তেজগাঁ কলেজের অপর পাশে” === সোমবার – বিকাল ৪-৬টা

    গাবতলী বাস টার্মিনাল “রাজা-বাদশা কাউন্টারের কাছে” === মঙ্গলবার – বিকাল ৩:৩০-৫:৩০টা

    নিউমার্কেট “মার্কেটের ছাদে” === বৃস্পতিবার – বিকাল ৪-৬টা

  2. Good Morning,
    Please let me know if you have any Korma Alaka (ONE THOUGHT ON “কর্ম এলাকা”) in Savar, Dhaka!
    I am interested to involve myself.
    Note: I am writing this email from Canada.
    Regards
    Abu Nasir

Leave a Reply