ঈদ উৎযাপন

ঈদ মানেই আনন্দ, ঈদ মানেই খুশি।

IMG_2387
ঈদের এই আনন্দকে স্বেচ্ছাসেবী এবং পথশিশুরা মিলেমিশে ভাগাভাগি করে নিয়েছি বলেই বোধহয় আরো বেশী আনন্দ পেয়েছি।

শুরুতেই স্বেচ্ছাসেবীদের সহযোগিতায় সদরঘাট, কমলাপুর, গাবতলি, কারওয়ানবাজার, নিউমার্কেট থেকে এক এক দল করে শিশুরা উৎসবস্থলে আসতে শুরু করে। পরিবারে থাকা ছোট ছোট শিশুরা তো ঈদের দিন সকালে ঘুম থেকে উঠে গোসল করে নতুন জামা পরে ঘুরে বেড়ায়। তাহলে কেনই বা পথশিশুরা বাদ যাবে? তাই উৎসবস্থলে আসা শিশুদের চুলকাটা, গোসল করিয়ে নতুন জুতা, জামা, প্যান্ট প্রদান করা হয়েছিলো। নতুন নতুন সবকিছু দেখে মনে হচ্ছিলো যেন ফেরেশতা আর পরীদের মিলনমেলা! কি মায়া শিশুদের চোখে মুখে। তারপর একসাথে সবাই মিলে সকালের খাবার পর্বের সূচনা হয়! পরবর্তীতে শিশুদের আনন্দদানের জন্য একটু খেলাধূলার ব্যবস্থা করা হয়।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজস্ব বাসভবনে শিশুরা তাঁর সাথে শুভেচ্ছা বিনিময় করে। পথশিশুদের জন্য সত্যিই তা বড় পাওয়া। এই প্রথম টেলিভিশনের বাইরে সরাসরি মাননীয় প্রধানমন্ত্রীকে দেখা! একটু বেশীই চমকপ্রদ ব্যাপার ছিলো পথশিশুদের জন্য।

শুধু কি এইটুকুতেই উৎসব শেষ হয়েছে? নাহ! যে পথশিশুরা এসেছিলো তাদের দিনটিকে আরও রঙ্গিন করে তুলতে শিশুমেলায় প্রত্যেকের চারটি করে রাইডে চড়ার সুযোগ ছিলো! শিশুদের সে কি উচ্ছ্বাস! দেখেই হৃদয় জুড়িয়ে যায়। এতো রোদ আইসক্রিম না খেলে কি হয়! তাই একসাথে সবাই মিলে আইসক্রিম খাওয়া হলো। এরপর শিশুমেলা থেকে সেন্ট জোসেফ স্কুল ছোট্ট একটি র‍্যালি করে শিশুরা তাদের উপস্থিতি জানান দিল।
অনেক তো খেলাধূলা আর ঘুরাফেরা হলো। এবার ক্ষুধায় যে পেট চোঁ চোঁ করছে। অতঃপর সবাই মিলে দুপুরের ভোজন পর্বের সমাপ্তি হলো।

ঈদ আনন্দ
ঈদ আনন্দ

শিশুরা চিরকাল জাদু দেখে বিস্মিত হয়। তাই তাদের জন্য জাদু দেখানোর ব্যবস্থা করা হয়। তারপর গান,ছড়া, কবিতা, গজল ও অন্যান্য পরিবেশনা দিয়ে সাজানো হয় সাংস্কৃতিক অনুষ্ঠান পর্ব। সবশেষে এবার বিদায়ের পালা। তাই শিশুদের হাতে ছোট্ট উপহার দিয়ে নিজ নিজ জায়গায় পৌঁছে দেয়া হয়।

ঈদ আনন্দ
ঈদ আনন্দ

এভাবেই একটি চমৎকার আর মনে রাখার মতো চমৎকার একটা ঈদ উৎসবের সমাপ্তি হল। কৃতজ্ঞতা আর ভালোবাসা সেন্ট জোসেফ স্কুল কর্তৃপক্ষ, শিশুমেলা কর্তৃপক্ষ ও জাদুকর উলফাত কবির সাহেবকে এবং সকল স্বেচ্ছাসেবীকে ঈদের দিনেও যারা পথশিশুদের সময় দিয়ে অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করেছেন।

ঈদ আনন্দ
ঈদ আনন্দ

ধন্যবাদ সবাইকে 🙂